আজকের তারিখ- Tue-21-05-2024

মুনমুনের স্মৃতিপটে আজিজ আহমেদ বাবুল

বিনোদন ডেস্ক: ‘টোটাল ফিল্মিক বলতে যা বোঝায় তিনি তাই। অর্থাৎ তার টেকনিক, একাগ্র, সততা, ভদ্রতা, সবথেকে বড় কথা মনের গহীন থেকে চলচ্চিত্র শিল্পটাকে ভালোবাসতেন’- এমনসব বিশেষ দিয়ে স্মৃতিপটের ঝাঁপিটাকে মেলে ধরেছিলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম অ্যাকশন কন্যা মুনমুন। মার্জিত রুচিবোধ আর সরলতায় যিনি নিজেও সবার ভালোবাসার পাত্র। তিনি বলছিলেন তার ‘শিবা গুন্ডা’র ছবির পরিচালক প্রয়াত আজিজ আহমেদ বাবুলের কথা। চলতি জুন মাসের ২ তারিখ ছিল এই ক্ষণজন্মা পুরুষের ১৩তম মৃত্যুবার্ষিকী।
মাত্র ৪৮ বছর। গড় আয়ু হিসেবে এটাকে বলা যায় দ্যুতিময় কাজের মাত্র শুরুর বয়স। তবে বাংলা চলচ্চিত্রের আজকের অবস্থায় বিবেচনায় বলতে গেলে বলতে হয় বাবুল ছিলেন তার ও বয়সটার সর্বোচ্চ দাবিদার এক পুরুষ। ভালো আচরণ, রুচিবোধ, কপটুমক্ত সরলতা, চরিত্রবান এক আদর্শ পুরুষ। তবে সেটা তার বিচারের মাপকাঠি নয়, কর্মে তিনি কতটুকু বিচক্ষণ আর টেকনিকজ্ঞান কতটুকু প্রখর ছিলো সেটাই হবে তার কর্মের মাপকাঠি।
তার ছবিতে কাজ করে সে কথারই পুনরাবৃত্তি করেছেন মুনমুন। তিনি বলেছেন, ওই সময় আমি ছিলাম আমার সেরা সময়ে। হাতে একের পর এক কাজ। এরমধ্যে আজিজ আহমেদ বাবুল ভাই এলেন প্রস্তাব নিয়ে। সালটা ১৯৯৯। ‘শিবা গুন্ডা’ নামের একটি ছবি। দেখতে সুদর্শন। ছিপছিপে গড়ন লম্বা ফর্সা, ব্যবহার ছিলো ডাউন টু আর্থ। প্রথম দেখাতেই সমীহ আদায় করে নিয়েছিলেন। টাইট সিডিউল থাকার পরও তাকে ফেরাতে পারিনি। আমার সর্বোচ্চ পারিশ্রমিক দিয়েই তার ছবিতে নিয়েছিলেন। আমার বিপরীতে ছিলেন ইলিয়াস কাঞ্চন। কাজ করে বুঝলাম বাবুল ভাই শুধু ব্যবহারেই উঁচু নয়; একজন উঁচু মাপের টেকনিশিয়ানও। ছবিটি হিট হয়েছিলো। দেখতে দেখতে ১৩টি বছর হয়ে গেল।
আজিজ আহমেদ বাবুল ১৯৫৯ সালের ৩১ অক্টোবর, টাংগাইলের মির্জাপুর থানার বাইমহাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পরিবারের কমবেশি সবাই ছিলেন চলচ্চিত্রের প্রতি দুর্বল। সে ধারা আজও বহমান। ধুঁকতে থাকা চল”িত্রের দুরবস্থার মধ্যেও পারিবারিক ঐতিহ্যের ধারার অংশ সিনেমা হলটি এখনও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। সেটা দেখভাল করছেন আপন সহোদর মানজুর এলাহী। বোন বিশিষ্ট প্রযোজক, অভিনেত্রী ও গীতিকার জাহানারা ভূইয়া বর্তমানে আমেরিকা প্রবাসী। ভগ্নিপতি বিশিষ্ট চিত্রপরিচালক সিরাজুল ইসলাম ভূঁইয়ার হাত ধরে চলচ্চিত্রে আগমন আজিজ আহমেদ বাবুলের।
মৃত্যুর আগে আজিজ আহমেদ বাবুল বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করে গেছেন। তার ধরে নির্মিত হয়েছে- স্নেহের প্রতিদান, হাতিয়ার, গুপ্তঘাতক, ‘দোস্ত আমার দুশমন, মৃত্যু কত ভয়ঙ্কর, শিবা গুণ্ডা, খবর আছে, মুখোমুখি, ভালোবাসার শত্রু, হুমকির মুখে, ঠেকাও বিচ্ছু, তিন বাদশা, অন্ধকারে রাজনীতি, মহড়া, ঢাকার কুতুব, ডেঞ্জার মেয়ে, তাকাও জনতা, দেখাও গুরু প্রভৃতি।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )